ইন্টারভিউ অভিজ্ঞতা - সাউথইস্ট ব্যাংক লিমিটেড

ভাইভা

Total Views: 2580

পোস্টঃ প্রবেশনারি অফিসার
ডেটঃ ২৫ এপ্রিল, ২০১৭

ব্যাংক বা অন্য যেকোনো সংস্থায় ইন্টারভিউ ফেস করে আসার পর সেই অভিজ্ঞতা কেউ শেয়ার করলে অন্যরা উপকৃত হয়। আমি এর আগে ৫টা ভাইভা ফেস করলেও সেগুলোর অভিজ্ঞতা গ্রুপে শেয়ার করি নি। কিন্তু আজ ষষ্ঠ ভাইভার অভিজ্ঞতাটা শেয়ার করছি। কারণটা পরে বলছি...

ব্যাংকঃ সাউথইস্ট ব্যাংক লিমিটেড
পোস্টঃ প্রবেশনারি অফিসার
ডেটঃ ২৫ এপ্রিল, ২০১৭

বোর্ডে মোট ৫ জন ছিলেন। ৩ জন প্রশ্ন করেছেন।

১ম বোর্ড মেম্বার(মোস্ট সিনিয়র: Have your seat and tell us about yourself. তোমার এডুকেশন ও ফ্যামিলি ব্যাকগ্রাউন্ড সম্পর্কে বলো।
আমিঃ My name is ..., I have done BBA and MBA in Finance & Banking from Shahjalal University of Science and Technology. Before that I passed my SSC and HSC from Sylhet Board. Talking about my family... my father used work in a pharmaceutical company. He is no more with us now. My mother is a hou....
১ম বোর্ড মেম্বারঃ তোমার বাবা কি ফার্মাসিস্ট ছিলেন?
আমিঃ No, he was in the marketing department. He was regional manager.
১ম বোর্ড মেম্বারঃ আচ্ছা তোমার বাবা তাহলে মার্কেটিংএ জব করেছেন। (নিজেদের মধ্যে) মার্কেটিং-এ জব করা কিন্তু সহজ ব্যাপার না। (আমার দিকে তাকিয়ে) তাহলে আমরা এক্সপেক্ট করতে পারি তুমি মার্কেটিং করতে পারবে। ঠিক আছে তুমি যেহেতু ফিনান্স নিয়ে পড়েছো তোমাকে (পাশের জনকে দেখিয়ে) ইনি প্রশ্ন করবেন। তিনি ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির প্রোভিসি ছিলেন। (আমার নাম মনে নাই)।
২য় বোর্ড মেম্বারঃ তুমি নিশ্চয়ই টাইম ভ্যালু অব মানি নিয়ে পড়েছো। যখন দুটো ব্যাংক একই ইন্টারেস্ট রেটে লোন দেয় কিন্তু কেউ ইয়ারলি রেট আর কেউ মান্থলি রেটে লোন দেয় তখন কিভাবে প্রপার লোনটা সিলেক্ট করতে হয়.?
আমিঃ সেক্ষেত্রে আমাদেরকে Effective Annual Rate (EAR) নির্ধারন করতে হবে।
২য় বোর্ড মেম্বারঃ EAR এর সূত্রটা লিখতে পারবে? (কাগজ ও পেন্সিল এগিয়ে দিলেন)। আমি লিখে দিলাম।
২য় বোর্ড মেম্বারঃ ঠিক আছে। ক্যাপিটাল কয় ধরনের হতে পারে?
আমিঃ তিন ধরনের। Debt capital, preferred stock, common stock.
২য় বোর্ড মেম্বারঃ Cost of Debt কিভাবে বের করে?
আমিঃ After tax cost of debt বের করতে হলে ইন্টারেস্ট রেট থেকে ট্যাক্স সেভিংস বাদ দিতে হয়।
৩য় বোর্ড মেম্বারঃ তুমি তো ফিনান্স এন্ড ব্যাংকিং পড়েছো; বলতো একটা ব্যাংক তাদের অর্গানাইজেশনের Money এর ফ্লো কিভাবে নির্ধারন করে?
আমিঃ সরি স্যার। বলতে পারছি না এটা।
১ম বোর্ড মেম্বারঃ কমার্শিয়াল ব্যাংক আর সেন্ট্রাল ব্যাংকের মধ্যে পার্থক্য কী?
আমিঃ কমার্শিয়াল ব্যাংকগুলো তাদের ক্লায়েন্টকে ঋণ প্রদানের পর সুদ আদায়ের মাধ্যমে প্রফিট করার উদ্দেশ্যে ব্যাংক চালায়। আর সেন্ট্রাল ব্যাংক একটি দেশের ইকোনোমি, মুদ্রানীতি, মুদ্রার প্রবাহ নিয়ন্ত্রন করে।
১ম বোর্ড মেম্বারঃ এই দুই ধরনের ব্যাংকের মধ্যে কানেকশন থাকে কোনো?
আমিঃ অবশ্যই। যেকোনো বাণিজ্যিক ব্যাংক শুরু করতে হলে কেন্দ্রীয় ব্যাংক থেকে অনুমতি নিতে হয়। ব্যাংকগুলো কিভাবে চলবে তার নীতিমালাও কেন্দ্রীয় ব্যাংক নির্ধারন করে।
১ম বোর্ড মেম্বারঃ Inflation কী?
আমিঃ ইনফ্লেশন হলো মুদ্রাস্ফীতি। কোনো ইকোনমিতে অর্থের যোগান বেড়ে গেলে অর্থের মূল্য কমে যায় ও পণ্যদ্রব্যের দাম স্বাভাবিকের চেয়ে অনেক বেড়ে যায়। 
১ম বোর্ড মেম্বার (থামিয়ে দিয়ে)ঃ ঠিক আছে। তুমি আসতে পারো।
আমি কখনো ভাইভা এক্সপেরিয়েন্স শেয়ার করি নাই। কারণ আমার কাছে পরাজয়ের কাহিনী বলতে ভাল লাগে না। পরাজয়ের কাহিনী শোনানোর কোনো মূল্য আছে বলেও আমার মনে হয় না। এই ভাইভাটির অভিজ্ঞতা আপনাদের সকলের সাথে শেয়ার করলাম কারণ, আমি অবশেষে সাউথইস্ট ব্যাংকে প্রবেশনারি অফিসার হিসেবে সিলেক্টেড হয়েছি। পরাজয়ের বৃত্ত থেকে শেষ্পর্যন্ত বেরিয়ে আসতে সক্ষম হয়েছি।

লিখেছেনঃ Das Abhi

আবেদনের শেষ তারিখঃ na

লোকেশনঃ বাংলাদেশ

Source: online