একবারে নতুনদের জন্য ব্যাংক নিয়োগ পরীক্ষার প্রস্তুুতির খুটিনাটি

প্রস্তুতি

Total Views: 576

সরকারী ব্যাংক
সরকারী ব্যাংকের পরীক্ষা ৯৫% ক্ষেত্রে ৩ টা ধাপে হয়। প্রথমে এমসিকিউ ১০০ নাম্বারের, এটাতে টিকলে ২০০ নাম্বারেরর লিখিত,, লিখিত তে টিকলে ভাইবা। এমসিকিউ পরীক্ষা দেবার এক মাসের মধ্যেই লিখিত পরীক্ষা হয় অনেক সময় ২ গুণ বা ৩ গুণও বেশি সময় লাগে।
** প্রিলি/ এমসিকিউ প্রস্তুতি**
সরকারী সব ব্যাংকে এমসিকউ অংশের আদর্শ মান বন্টন:
বাংলা, ইংরেজী, অংক এই তিন অংশে মোট ৭৫ নাম্বার। প্রতিটাতে ২৫ করে। এরপর সাধারণ জ্ঞান ( বাংলাদেশ + আন্তর্জাতিক) এ ১৫ এবং কম্পিউটার এ ১০। মোট ১০০ নাম্বার।
বাংলাঃ একবারে যারা নতুন তারা বাংলার জন্য প্রফেসরস পাবলিকেসন্স এর " বিসিএস প্রিলিমিনারি বাংলা" বইটা কিনে পড়া শুরু করে দাও। এটা পড়ে যে কোন জায়গার বাংলা অংশের পুরাপুরি প্রস্তুতি হয়ে যাবে। মানে, ভালো যে কোন একটা প্রকাশনির বিসিএস প্রিলিমিনারি বাংলা বইটা কিনে ফেলো
সাধারণ জ্ঞানঃ যারা এখন নতুন মাত্র শুরু করছো কিন্ত ৩ মাসের মধ্যে কোন পরীক্ষা নাই তারা (১) MP3 বাংলাদেশ বিষয়াবলি এবং (২) MP3 আন্তর্জাতিক বিষয়াবলি এই দইটা বই কিনে পড়া শুরু করে দাও। অতি সাম্প্রতিক বিষয় গুলা মুখস্থ করার কোন দরকার নাই যদি না ২/ ৩ মাসের মধ্যে কোন পরীক্ষা না থাকে। যদি থাকে তবে প্রতি মাসের " কারেন্ট অ্যাফোয়ার্স " বইটা পড়বা। আর গ্রুপে files অংশে চোখ রাখবা। এখানে সব সাম্প্রকি তথ্যের নোট পাবা। পিডিএফ ফাইল আকারে।
কম্পিউটারঃ কম্পিউটার অংশে যে কোন ব্যাংক বা যে কোনো পরীক্ষায় পুরোপুরি নাম্বার পেতে (১) Easy কম্পিউটার ' নামের বইটা (২) গ্রুপে কম্পিউটার এমসিকিউ নিয়ে একটা ফাইল আছে যেটা indiabix নামের একটা সাইট থেকে নেয়া, সেটা পড়বা। আর কিছু লাগবেনা। ওই ফাইল টা না পেলেও ওই বইটা পড়লেও যথেষ্ঠ।
***মনে রাখবা সব সরকারী ব্যাংক এ বাংলা, সা: জ্ঞান আর কম্পিউটার অংশে প্রায় ৫০ নামা্বারের প্রশ্ন হয় তাই এখানে ভাল করলে প্রিলি তে টিকা অনেক সহজ হয়ে যাবে, এছাড়া ব্যাংক ছাড়াও যে কোন পরীক্ষায় ঐ ৩ টা বিষয় থেকে প্রশ্ন হবেই হবে । এবং তা ৪০/ ৫০ এর মতই****
★★ ইংরেজী★★
সরকারী বা বেসরকারী ব্যাংকের নিয়োগ পরীক্ষায় ইংরেজিতে যাযা আসে:
synonym/ antonym,, analogy,,one word substitution, pharse and idioms, correct spelling, fill in the blanks,, sentence correction,, আর কিছু grammatical question মাঝে মাঝে দেয়।
যে বই গুলা কিনতে হবে:
S@iufurs vocabulary,,, s@ifurs analogy,,, Cliffs TOEFL,, এরপর ওয়ান ওয়ার্ড সাবস্টিটিউসন, ফ্রেইজ এন্ড ইডিয়মস, সহ বাকি যে কোনো ব্যাংকের ইংলিশ প্রিলির জন্য কিনে ফেলো " objective general english " by RS aggarwal এই বইটা। এই বইটা আগে / পড়ে কিনতেই হবে মাস্ট। এটাতে সব আইটেম ই দেয়া আছে। শুধু এনালজি অংশ টা ছাড়া। এখন না কিনলেও পরে কিনতেই হবে তাতে কোনো ভুল নাই। দাম নিবে ২২০/৩০ এর মত।
★★ ম্যাথ★★★
সবচেয়ে ভয়ন্কর বিষয়। যার প্রস্তুতির কোন শেষ নাই। মাথায় রাখতে হবে প্রিলির জন্য ম্যাথ করে জীবন দেয়া যাবেনা ।। এমসিকিউ পরীক্ষায় ম্যাথ করতে হয় সবার শেষে। আর সবগুলা অংক কমন পাবাও না আর সব করতেও পারবানা সময়ের জন্য। ম্যাথ ছাড়া বাকি গুলাতে কিন্তু মোট ৭৫ নাম্বার! আর ম্যাথ কিন্তু সব ইংলিশে আসবে!
যে বই গুলা কিনতে হবেঃ
Khairuls Basic math,, Khairuls Bank Math,, এই দুইটা বই a to z পড়ার পর তোমাদের কাজ হবে সকল সরকারী বেসরকারী ব্যাংকের বিগত সালের ম্যাথ এর প্রশ্ন গুলা গাইড থেকে সমাধান করবা। আশা করি, কোথাও কোনো পরীক্ষায় ম্যাথ এ আটকাবা না।
★★এবার আসি গাইড বই বিষয়ে ★★
অবশ্যই তোমার কাছে গাইড থাকতেই হবে । যত বেশি গাইড বই এর পাতা উল্টাবা, তত বেশি প্রশ্নের ধরন বুঝবা। নিজেই বুঝবা, কি পড়বা আর কি পড়বানা। আর গাইড বইতে বিগত প্রায় সব সালের সমাধান দেয়া থাকে তাই এটা খুব দরকারী। তবে নতুন রা যদি টাকা বাচাতে গিয়ে মূল বই না পড়ে খালি গাইড কিনে মুখস্থ করা শুরু করো, তাহলে ধরা খাবা শিউর।
***যে দুইটা গাইড কিনবা**
১) professors key to govt. bank job
2) professors key to private bank job
অনেক কষ্ট করে লেখা গুলা লিখলাম। অনেকেই প্রস্তুতি কিভাবে নিবো জানতে চাইছিলো তাই সবাই যাতে উপকৃত হয় তার জন্যই লেখাটা লিখলাম। ভুলত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রইল।
লেখাটা যদি কারো উপকারে আসে, সেটাই হবে এই লেখার স্বার্থকতা।
।।।।।।সকলের জন্য শুভকামনা।।।।।

আবেদনের শেষ তারিখঃ na

লোকেশনঃ বাংলাদেশ

Source: online