ব্যাংক জব প্রস্তুতি যেভাবে নিবেন

প্রস্তুতি

Total Views: 593

আপনারা যারা বিভিন্ন ব্যাংকে নিয়োগের জন্য যারা আবেদন করেছেন তাদের জন্য আজকের এই লেখা। আপনি কি জানেন ব্যাংক জব নিয়োগের পরীক্ষা কোন ধরনের। বা ব্যাংক জব পরীক্ষা কোন কোন জায়গা থেকে প্রশ্ন করা হয়।

 

ব্যাংক জব পরীক্ষায় কি কি আসে?

ব্যাংক গুলোতে বছরের বিভিন্ন সময়ে যে পরীক্ষা হয় তাতে আপনি যদি একটু সচেতন হন তাহলে পেতে পারেন আপনার কাঙ্খিত ব্যাংক জব। আসুন আজ জেনে নেই ব্যাংক পরীক্ষা গুলোতে সাধারনত কি কি আসে। পরীক্ষাটা প্রধানত MCQ style এর হয়।

তবে এর মধ্যে কিছু Written Element থাকলে অবাক হওয়ার কিছু থাকবে না। প্রথমে আমি MCQ গুলো কোন কোন Section এর উপর আসে তা বলব। পরে Written অংশ নিয়ে কিছুটা আলোচনা করব।

ব্যাংক জব প্রস্তুতি: ব্যাংক জব মডেল টেস্ট ব্যাংক জব পূর্ববর্তী প্রশ্ন

প্রধানত যে জিনিসগুলো Exam এ বেশি স্থান পায়…

1. Language & Communication

2. Mathematics

3. Analytical Ability

এরপর যেগুলো আপনাকে বিপদে ফেলার জন্য Trap আকারে থাকে…

1. Computer Literacy

2. General Knowledge

3. Islamic Knowledge (শুধু ইসলামী ব্যাংক এর ক্ষেত্রে প্রযোজ্য)

এগুলোর মধ্যে General Knowledge অংশটা কিছুটা কঠিন। তবে আশার বিষয় হল এই অংশ থেকে প্রশ্ন অনেক কম আসে। তবে আপনার পরীক্ষায় ভালো করতে হলে সব অংশ সম্পর্কে সমান পারদর্শী হতে হবে। এই অংশ গুলোতে কি কি sub section থাকে তা আমরা অন্য আরেকদিন আলোচনা করব। আজ শুধু বিস্তারিত আলোচনা করব Written Section নিয়ে।

1. Translation

এই অংশে English to Bangla এবং Bangla to Eonglish দুই ধরনের Translation ই আসে। এক্ষেত্রে ১টি Passage বা টীকা থাকে যাকে অনুবাদ করতে হয়। অনুবাদ এর জন্য আপনার English ভাষা সম্পর্কে জ্ঞান একটু পরিপক্ক হলেই চলে।

2. Essay/Letter Writing

এগুলো নিয়ে নতুন করে কিছু বলার নাই। আশাকরি আপনারা ছোট বেলা থেকেই এগুলোতে পারদর্শী।

3. Critical Writing

এটা গতানুগতিক ধারা থেকে কিছুটা আলাদা। কোন ১টা বিষয় দেয়া থাকে। যার পক্ষে এবং বিপক্ষে যুক্তি সহকারে লিখতে হয়। কিছুটা Practice থাকলে কঠিন হবে না আশাকরি।

4. Practice

শুধু ব্যাংক নয় যে কোন চাকরির জন্য আপনার practice এর কোন বিকল্প নেই। আপনি যে ব্যাংক বা যে প্রতিষ্ঠান পরীক্ষা দিতে যাচ্ছেন সেই ব্যাংক বা প্রতিষ্ঠানের পূর্বে যে পরীক্ষা হয়েছে সে গুলো সম্পর্কে আপনার জ্ঞান থাকা আবশ্যক। তাতে আপনার পরীক্ষার ধরণ সম্পর্কে মোটামোটি একটা ধারণা পেয়ে যেতে পারেন। এ জন্য আপনি ব্যাংকের পরীক্ষা জন্য আপনি নিজের লিংক গুলো ব্যবহার করতে পারেন। এখান থেকে আপনি যে ব্যাংকের পূর্ববর্তী প্রশ্নসহ উত্তর পেয়ে যাবেন। এবং একই নিয়ম অনুযায়ী মডেল টেস্ট দিয়ে practice করতে পারেন।

আবেদনের শেষ তারিখঃ 2030-12-18

লোকেশনঃ বাংলাদেশ

Source: online